সংবাদ শিরোনাম:

ব্রাজিলে বৃষ্টিপাতে মৃতের সংখ্যা বেড়ে ৭৮, এখনও নিখোঁজ অনেকে

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

আন্তর্জাতিক ডেস্ক:

ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রিও গ্র্যান্ডে দো সুলে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ জনে। এখনও অন্তত শতাধিক মানুষ নিখোঁজ রয়েছে। রবিবার (৫ এপ্রিল) স্থানীয় কর্র্তপক্ষ জানিয়েছে, বন্যায় বাস্তুচ্যুত হয়েছে এক লাখ ১৫ হাজারের বেশি মানুষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
উদ্ধার ও পুনর্গঠনের প্রচেষ্টা নিয়ে স্থানীয় কর্তৃপক্ষের সাথে আলোচনা করতে মন্ত্রিসভার সদস্যদের নিয়ে প্রেসিডেন্ট লুলা দা সিলভা রবিবার সকালে রিও গ্র্যান্ডে দো সুলে পৌঁছেছেন।
এক সংবাদ সম্মেলনে রাজ্যের গভর্নর এডুয়ার্ডো লেইট বলেছেন, এটি একটি যুদ্ধকালীন পরিস্থিতি। আর আমাদের যুদ্ধ-পরবর্তী ব্যবস্থার প্রয়োজন হবে। চলমান উদ্ধার প্রচেষ্টায় নৌকা থেকে শুরু করে জেট স্কি- সব ধরনের ব্যবস্থা প্রয়োগ করতে হবে।
রাজ্য বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, রবিবার নতুন করে আরও শতাধিক মানুষ নিখোঁজের খবর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।
উরুগুয়ে ও আর্জেন্টিনার সীমান্তবর্তী রাজ্যের ৫০০ শহরের দুই-তৃতীয়াংশই গত কয়েকদিনের ঝড়ে প্রায় বিপর্যস্ত হয়ে পড়েছে। বন্যায় বেশ কয়েকটি শহরের রাস্তা ও সেতু ধ্বংস হয়েছে। বৃষ্টির কারণে একটি ছোট জলবিদ্যুৎ কেন্দ্রে ভূমিধস দেখা দিয়েছে। এর ফলে রবিবার সন্ধ্যায় চার লাখের বেশি মানুষ বিদ্যুৎবিহীন ছিল। এছাড়া একটি বাঁধের বেশ কিছুটা অংশ ধসে পড়েছে।
কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ মানুষ পানিবিহীন অবস্থায় রয়েছে।
রাজ্যের রাজধানী পোর্তো আলেগ্রের আন্তর্জাতিক বিমানবন্দর শুক্রবার থেকে সমস্ত ফ্লাইট স্থগিত করেছে। এছাড়া রাজধানীর গুয়াইবা হ্রদের তীর ভেঙ্গে পড়েছে।
এর আগে গত বছর সেপ্টেম্বর আর নভেম্বরে এই এলাকা বন্যার কবলে পড়েছিল। আর এখন ভয়াবহ বন্যায় অবস্থা আরও খারাপের দিকে যাচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় অধিবাসীরা।

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *