সংবাদ শিরোনাম:

১১ বছর পর এভারেস্ট ছুঁলেন আরেক বাংলাদেশি

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

দেশবার্তা ডেস্ক:

ষষ্ঠ বাংলাদেশি হিসেবে পৃথিবীর শীর্ষ পর্বত মাউন্ট এভারেস্টের চূড়ায় বাংলাদেশের লাল-সবুজ পতাকা ওড়ালেন বাবর আলী। ১১ বছর প্রতীক্ষার পর আরও একবার উড়েছে দেশের পতাকা।
রবিবার (১৯ মে) বাংলাদেশ সময় সকাল পৌনে ৯টায় এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি। তার সমন্বয়কারী প্রতিষ্ঠান ভার্চুয়াল ড্রিমার্সের পক্ষ থেকে ফেসবুকে এ খবর দেওয়া হয়েছে।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) থেকে এমবিবিএস পাস করেছেন ৩৩ বছর বয়সী বাবর আলী। চিকিৎসা পেশা ছেড়ে তিনি এই যজ্ঞে নেমেছেন।
ভার্চুয়াল ড্রিমার্স লিখেছে, ‘আমাদের স্বপ্নসারথি বাবর আলী আজ সকাল স্থানীয় সময় সাড়ে ৮টায় (বাংলাদেশের সময় ৮টা ৪৫ মিনিট) আকাশ ছুঁয়েছে। ১১ বছর প্রতীক্ষার পর আজ তৃতীয় মেরুতে উড়েছে লাল-সবুজ!’
ভার্চুয়াল ড্রিমার্সের পক্ষ থেকে জানা যায়, বেসক্যাম্প ম্যানেজার ও আউটফিট মালিক তাদের নিশ্চিত করেছেন যে এখন বাবর আছেন ক্যাম্প-৪ এ নামার পথে। ওই ডেথ জোনে যোগাযোগ সম্ভব নয়। তাই অভিযানের ছবি পেতে সময় লাগবে। আমরা ভীষণ আনন্দিত। কিন্তু ভুলে গেলে চলবে না আমাদের মূল লক্ষ্য শুধু এভারেস্ট নয়, লোৎসেও। তাই দোয়াতে থাকুন বাবর আলী।
যাত্রা শুরুর আগে বাবর আলী যাওয়ার বিষয়ে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে জানান, বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টে জয় করা অনেকের স্বপ্ন। প্রতিবছর হাজারো পর্বতারোহী এভারেস্টের পথে হাঁটেন। কিন্তু এভারেস্টের চূড়ায় ওঠার পর একই সঙ্গে আরেক পর্বতশৃঙ্গ লোৎসে ওঠার চেষ্টা বাংলাদেশ থেকে আগে হয়নি। আমি সেই চ্যালেঞ্জটাই নিলাম।
উল্লেখ্য, ২০১০ সালের ২৪ মে প্রথম বাংলাদেশি হিসেবে এভারেস্টের চূড়ায় ওঠেন মুসা ইব্রাহীম। এরপর ২০১১ ও ২০১২ সালে দুবার এভারস্ট জয় করেন এম এ মুহিত। ২০১২ সালের ১৯ মে প্রথম বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট জয় করেন নিশাত মজুমদার। একই মাসের ২৬ মে এভারেস্ট জয় করেন ওয়াসফিয়া নাজরীন। ২০১৩ সালের ২০ মে পঞ্চম বাংলাদেশি হিসেবে খালেদ হোসাইন। তিনি এভারেস্টচূড়া থেকে নেমে আসার সময় মারা যান।
১৯৫৩ সালের ২৯ মে নেপালের শেরপা তেনজিং নোরগেকে সঙ্গে নিয়ে প্রথমবারের মতো বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠেছিলেন নিউজিল্যান্ডের পর্বতারোহী এডমন্ড হিলারি।

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *