সংবাদ শিরোনাম:

পশ্চিমা দেশগুলোর কাছাকাছি ক্ষেপণাস্ত্র মোতায়েনের হুমকি পুতিনের

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনকে দূরপাল্লার পশ্চিমা অস্ত্র দিয়ে রাশিয়ার অভ্যন্তরে হামলা করার অনুমতি দেওয়ায় ক্ষোভ ঝেড়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্র দেশের কাছাকাছি প্রচলিত ক্ষেপণাস্ত্র মোতায়েনের হুমকি দিয়েছেনৈ তিনি। বুধবার (৫ জুন) একটি সাক্ষাৎকারে এমন সতর্কবার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। এসময় তিনি আরও বলেন, রাশিয়া কখনই পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না এমন ধারণা ভুল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।
ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর আন্তর্জাতিক বার্তা সংস্থার জেষ্ঠ্য সম্পাদকদের সঙ্গে প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসেছিলেন পুতিন। তখন তিনি বলছিলেন, রাশিয়া কখনই পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না পশ্চিমাদের এই ধারণাটি ভুল। তিনি সতর্ক করে বলেন, প্রয়োজনে পারমানবিক অস্ত্র ব্যবহারে পিছপা হবে না মস্কো।
রাশিয়ার ভূখণ্ডে আঘাত করার জন্য ইউক্রেনকে পশ্চিমা অস্ত্র ব্যবহারের অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছিলেন ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ। বৈঠকে এ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে বিভিন্ন ক্ষেপণাস্ত্রের মধ্যে পার্থক্যের কথা বলছিলেন পুতিন। তবে কিয়েভকে রাশিয়ার অভ্যন্তরে আরও শক্তিশালী অস্ত্র দিয়ে হামলা করার অনুমতির বিষয়টি পশ্চিমকে রাশিয়ার সঙ্গে একটি ব্যাপক যুদ্ধের দিকে টেনে নিয়ে যাচ্ছে বলেও সতর্ক করেন তিনি।
ক্রেমলিন প্রধান বলেন, রুশ ভূখণ্ডে পশ্চিমা ক্ষেপণাস্ত্রগুলোকে গুলি করে ভূপাতিত করতে হবে। এসময় বিশেষভাবে মার্কিন এটিএসিএমএস এবং ব্রিটিশ ও ফরাসি ক্ষেপণাস্ত্র ব্যবস্থার কথা উল্লেখ করেন তিনি।
পুতিন আরও বলেন, ইউক্রেনকে এই ধরনের ক্ষেপণাস্ত্র দিয়ে রুশ ভূখণ্ডে আঘাত হানার অনুমতি দেওয়া রাষ্ট্রগুলোর কাছাকাছি একই ধরনের উচ্চ-প্রযুক্তি, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েনের কথা বিবেচনা করছে মস্কো।
পুতিন বলেন ‘আমরা যদি দেখি, এই দেশগুলো রাশিয়ান ফেডারেশনের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হওয়ার আগ্রহ দেখাচ্ছে, তবে আমরাও একই ধরনের পদক্ষেপ নেওয়ার অধিকার রাখি। সাধারণত, এটিই গুরুতর সমস্যা সমাধানের পথ।’
তবে পুতিন ঠিক কোথায় এই ধরনের ক্ষেপণাস্ত্র মোতায়েনের কথা বিবেচনা করছেন সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানাননি।
কিয়েভকে রাশিয়ার অভ্যন্তরে সামরিক লক্ষ্যবস্তুতে মার্কিন অস্ত্র সীমিত আকারে ব্যবহার করার অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে দেশটিকে এটিএসিএমএস এবং অন্যান্য দূরপাল্লার মার্কিন অস্ত্র দিয়ে রাশিয়ায় আঘাত করতে নিষেধ করেছে ওয়াশিংটন। এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের ৩০০ কিলোমিটার (১৮৬ মাইল) পর্যন্ত নির্ভুলভাবে আঘাত হানার সক্ষমতা রয়েছে।
৩ মে কিয়েভ সফরের সময় ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন রয়টার্সকে বলেছিলেন, ইউক্রেনের রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আঘাত করতে ব্রিটেনের দেওয়া অস্ত্র ব্যবহার করার অধিকার রয়েছে এবং সেটি কোথায় ব্যবহার করা হবে তা কিয়েভেই ঠিক করবে।

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *