সংবাদ শিরোনাম:

ক্রাইম রিপোর্টারের পেশা ক্ষেত্রে কোন কোন ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করতে হয়

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

তাইজুল ইসলাম সবুজ:

ক্রাইম রিপোর্টার মূলত তারাই যারা ক্রাইম বিষয়ক সংবাদ সংগ্রহ থেকে শুরু করে অনুসন্ধানীমূলক বিভিন্ন ধরনের সংবাদ নিয়ে কাজ করে থাকেন। অন্যান্য অনেক বিটের সাংবাদিকতার ক্ষেত্রে বিভিন্ন বিভাগকে বিট বলা হয়। যেমন বিনোদন, তথ্যপ্রযুক্তি, রাজনীতি,অর্থনীতি,ইত্যাদি চেয়েও ক্রাইম বিটটি অনেক ঝুঁকিপূর্ণ?

ক্রাইম বিটের সাংবাদিকদের সবসময়ই ক্রাইম সংক্রান্ত খবর সংগ্রহের পেছনে থাকতে হয়।

এবং গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের মত সব সময় নিজেকে আড়াল করে রাখতে হয়।

কেউ যেন বুঝতে না পারে যে সংবাদপত্রের লোক সে সংবাদের তথ্য সংগ্রহ করার জন্য এসেছে।

অনেক সময় বড় বড় ক্রাইম বা নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের অপারেশনেও যুক্ত হতে হয়।

খবর সংগ্রহের জন্য দিন-রাত লেগে থাকতে হয়।

একই সঙ্গে নিজের অফিসকে সবসময় হালনাগাদ তথ্যাদি জানাতে হয়।

যারা বষ্ঠিনিষ্ঠ সংবাদ প্রকাশের জন্য অনুসন্ধান করে তাদেরকে অনেক সময় বিভিন্ন অনুসন্ধান এলাকার সোর্সদেরকে টাকা দিয়ে তথ্য সংগ্রহ করতে হয়।

অনুসন্ধানে বেরিয়ে এসেছে ক্রাইম রিপোর্টাররা চাঁদাবাজি খুনি আসামি ভূমিদস্যুদেরকে নিয়ে বেশিরভাগ প্রতিবেদন প্রকাশ করেছে কিন্তু বর্তমান প্রেক্ষাপটে সরকারি কর্মকর্তাদের দুর্নীতির মাত্রা বেড়েই চলেছে দুর্নীতিবাজরা সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে নিজের পকেটে ভাড়ী করছে ও কমিশনের মাধ্যমে সরকারি কর্মকর্তারা কোটি কোটি টাকার মালিক বনে গেছে।

সকল তথ্যে অনুসন্ধানে বেরিয়ে এসেছে এবং বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত বিদেশে হুন্ডির মাধ্যমে সরকারি কর্মকর্তা কর্মচারীদের অবৈধ দুর্নীতির টাকা পাচার করার অভিযোগ উঠেছে।

সরকারি দুর্নীতিবাজ কর্মকর্তারা বেপরোয়া বিশেষ-করে অনুসন্ধানী সাংবাদিকদের জীবনের ঝুঁকি নিয়ে অপরাধীর চোখ ফাঁকি দিয়ে সংবাদ সংগ্রহ করেন সাংবাদিকরা। কিন্তু দুর্নীতিবাজ কর্মকর্তাদের সংবাদ প্রকাশ করলে প্রত্যেকটা অধিদপ্তরের প্রকৌশলীদের ছত্রসায়ায় ঠিকাদার ক্যাডার বাহিনী দিয়ে বিভিন্ন সময় বিভিন্ন সংবাদপত্রের সাংবাদিকদের হুমকির সম্মুখে পড়তে হয় তাছাড়া অনেক সময় নির্যাতনের শিকার ও হতে হয়।

তারপর মেধা-মনন খাটিয়ে দৃষ্টিনন্দন ও মনোরঞ্জন বিষয়টি মাথায় রেখে তথ্যনির্ভর পাঠকপ্রিয় সংবাদ সাংবাদিকরা তৈরি করেন। এবং এমন ঝুঁকি নিয়ে দেশ ও জাতির কল্যাণে যারা ঝাঁপিয়ে পড়েন- সাংবাদিকতা পেশা তার দৃষ্টান্ত। বিশেষ করে অপরাধবিষয়ক সাংবাদিকতা যারা করেন। সময়ের বিবর্তনে কিংবা প্রযুক্তির সঙ্গে পাল্লা দিয়ে সমাজে অপরাধের ধরনেও এসেছে নানা কৌশল। তাই অপরাধবিষয়ক সাংবাদিকদের নিত্যনতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়।

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *