সোমবার, ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, বসন্তকাল | ২৩শে শাবান, ১৪৪৫ হিজরি | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সোমবার, ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৩শে শাবান, ১৪৪৫ হিজরি | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ম্যান সিটিকে টপকে রাজস্ব আয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

ক্রীড়া ডেস্ক:

গত মৌসুমে ভালো পারফরম্যান্স করলেও উল্লেখযোগ্য কোনো অর্জন নেই রিয়াল মাদ্রিদের। তবে আয়ের দিক থেকে তারা টপকে গিয়েছন ট্রেবলজয়ী ক্লাব ম্যানচেস্টার সিটিকে।
২০২২-২৩ মৌসুমে সবচেয়ে বেশি রাজস্ব আয় করা ফুটবল ক্লাব লস ব্লাঙ্কোসরাই।
ফুটবল ক্লাবগুলোর আয়ের এই র‌্যাংকিং প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ডিলোইট’। এই র‌্যাংকিংকে বলা হয় ‘ডিলোইট মানি লিগ’। প্রতিষ্ঠানটিকে বিশ্বের শীর্ষ চারটি অ্যাকাউন্টিং ফার্মের একটি মনে করা হয়। তাদের হিসেবে গত মৌসুমে রিয়ালের মোট রাজস্ব আয় ৮৩ কোটি ১০ লাখ ইউরো।
এর আগেও রিয়াল বেশ কয়েকবার রাজস্ব আয়ে প্রথম ছিল। ২০২০, ২০২১৭ ও ২০১৮ মৌসুমে তারাই ছিল এই তালিকায় প্রথম। গত মৌসুমে ক্লাবটির রাজস্ব আয় বেড়েছে প্রায় ১৬ শতাংশ। মুদ্রায় যা প্রায় ১১ কোটি ৮০ লাখ ইউরো। মূলত খুচরা বিক্রি, স্টেডিয়ামে দর্শক বৃদ্ধি ও স্পন্সরশিপ আয়ের ‘রিকোভারি’ থেকে তাদের আয় বেড়েছে বলে জানিয়েছেন ডিলোইট।
তালিকায় ৮২ কোটি ৬০ লাখ ইউরো আয়ে দুইয়ে ম্যানচেস্টার সিটি। তিনে থাকা প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) আয় ছিল ৮০ কোটি ২০ লাখ। চার নম্বরে থাকা বার্সেলোনা ৮০ কোটি ইউরো আয় করে। ৭৬ কোটি ৬০ লাখ ইউরো আয় করে পাঁচে ম্যানচেস্টার ইউনাইটেড। ছয়ে থাকা জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ আয় করেছে ৭৪ কোটি ৪০ লাখ ইউরো। গত মৌসুমে তালিকায় তিনে থাকা লিভারপুল এখন অবস্থান করছে সাতে। এছাড়া আট থেকে দশে আছে তিন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার, চেলসি ও আর্সেনাল।

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিন