শুক্রবার, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, বসন্তকাল | ২০শে শাবান, ১৪৪৫ হিজরি | ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
শুক্রবার, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২০শে শাবান, ১৪৪৫ হিজরি | ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা দেখলো রাজধানীবাসী

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

নিজস্ব প্রতিনিধি:

দুদিন আগে তাপমাত্রা কিছুটা বাড়লেও আবার সারা দেশের তাপমাত্রার পারদ নিচের দিকে। এমনকি দুদিন ধরে দিনের বেলাতেও কুয়াশায় ঢাকা থাকছে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল। দেশের উত্তরাঞ্চল রাজশাহী ও রংপুর বিভাগের প্রায় সব জেলায় বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। দেশের ১৬টি জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস অথবা তার নিচে। এরই মধ্যে আজ সোমবার (২২ জানুয়ারি) মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা দেখলো ঢাকাবাসী।
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটি এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রাজধানীর।
আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সারা দিনই ঢাকার আকাশ কুয়াশায় ঢেকে থাকতে পারে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মাঝে মাঝে উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা আরও কিছুটা কমে যেতে পারে।
ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ঘণ্টার ব্যবধানে আজ দুই ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুর ও নওগাঁর বদলগাছীতে ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস; যা গতকাল ছিল রাজশাহী, পাবনার ঈশ্বরদী এবং নওগাঁর বদলগাছীতে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ১০ ডিগ্রি এবং ১০ ডিগ্রির নিচের অঞ্চলগুলো হচ্ছে— কুড়িগ্রামের রাজারহাট (৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস); নীলফামারীর ডিমলা ও সৈয়দপুর (৮ দশমিক ৮); টাঙ্গাইলে (৮ দশমিক ৯); বগুড়া (৯ দশমিক ১); পাবনার ঈশ্বরদী (৯ দশমিক ২); চুয়াডাঙ্গা (৯ দশমিক ৫); যশোর ও কুষ্টিয়ার কুমারখালী (৯ দশমিক ৮), মাদারীপুরে (৯ দশমিক ৯), রাজশাহী ও কিশোরগঞ্জের নিকলী (১০), ফরিদপুরে (১০ দশমিক ৩); সিরাজগঞ্জের তাড়াশ (১০ দশমিক ৪); রংপুর (১০ দশমিক ৫) এবং পঞ্চগড়ের তেঁতুলিয়া (১০ দশমিক ৬)।
আবহাওয়া অধিদফতর জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ-পরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে।
যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর ও কিশোরগঞ্জ জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আর সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা আরও সামান্য কমতে পারে বলেও জানানো হয়েছে পূর্বাভাসে।

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিন