শুক্রবার, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, বসন্তকাল | ২০শে শাবান, ১৪৪৫ হিজরি | ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
শুক্রবার, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২০শে শাবান, ১৪৪৫ হিজরি | ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের কর্নাটকে হিজাবে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের কর্নাটক রাজ্যের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া গতকাল (২২ ডিসেম্বর) মাইসোরে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে তার রাজ্যে ‘হিজাব নিষিদ্ধ করার’ আইন প্রসঙ্গে বলেছেন, আমি ইতিমধ্যেই সরকারি কর্তাদের বলেছি, ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে। যার যা খুশি সে তা-ই পরবে।
এর আগে ২০২২ সালের শুরুতে তৎকালীন বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সরকার শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করে। সে বছরের জানুয়ারিতে উদুপির একটি স্কুলের ছাত্রীরা প্রাতিষ্ঠানিক নির্দেশনার পরও হিজাব ব্যবহার বাদ দিতে অস্বীকৃতি জানান।
পাঁচ শিক্ষার্থী বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হন। কর্নাটক হাইকোর্ট সে সময় তার রায়ে বলেছিল, হিজাব পরা ইসলামের বাধ্যতামূলক ধর্মীয় অনুশীলন নয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাদের শিক্ষার্থীদের ড্রেস কোড নির্ধারণের অধিকার রাখে। পরে বিষয়টি ভারতের সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। তবে সেখানেও একটি বিভক্ত রায় দেওয়া হয়।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গতকালের জনসভায় মুখ্যমন্ত্রী ব্যক্তির পোশাক পরার স্বাধীনতা প্রসঙ্গে বলেছেন, আপনি কী খাবেন, কী পরবেন—এগুলো একান্তই আপনাদের নিজস্ব ইচ্ছা। এখানে আমি আপনাদের বাধা দেওয়ার কে?

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিন