সোমবার, ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, বসন্তকাল | ২৩শে শাবান, ১৪৪৫ হিজরি | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সোমবার, ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৩শে শাবান, ১৪৪৫ হিজরি | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজায় মানবিক সহায়তা বিষয়ক প্রস্তাব পাস

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

আন্তর্জাতিক ডেস্ক:

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক সহায়তা পাঠানো বিষয়ক রেজোল্যুশন প্রস্তাব পাস হয়েছে। শুক্রবার (২২ ‍ডিসেম্বর) প্রস্তাবটি ১৩-০ ভোটে পাস হয়েছে। নিরাপত্তা পরিষদের মোট ১৫টি দেশের মধ্যে ১৩টিই এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তবে ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর প্রকাশ করেছে।
ভোটের পর জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘এটি একটি কঠিন সিদ্ধান্ত ছিল, তবে আমরা সেখানে পৌঁছেছি।’
গত শুক্রবার রেজোল্যুশনটি প্রথম উত্থাপন করে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। এর খসড়ায় গাজায় দ্রুত যুদ্ধবিরতি এবং মানবিক সহায়তা পাঠানোর কথা বলা হয়। তবে যুক্তরাষ্ট্রের বিরোধীতার কারণে পরবর্তীতে যুদ্ধবিরতি শব্দটি বাদ দিয়ে শুধু মানবিক সহায়তার কথা উল্লেখ করা হয়েছে।
এক সপ্তাহ ধরে বারবার স্থগিত হওয়ার পর অবশেষে এই রেজোল্যুশনটি পাস হলেও এতে যুদ্ধবিরতির কথা উল্লেখ না থাকায় গাজায় ইসরায়েলি সেনাবাহিনীর আগ্রাসন বন্ধ হওয়ার কোনও সম্ভাবনা নেই।
এই প্রস্তাবটিকে একটি ‘দন্তহীন’ ও ‘অক্ষম’ প্রস্তাব বলে সমালোচনা করেছে নিরাপত্তা পরিষদের অন্যতম স্থায়ী সদস্য রাশিয়া।
ভোটের পর জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস সাংবাদিকদের বলেন, ‘মূল সমস্যা হলো ইসরায়েল যেভাবে হামলা করছে তা গাজার অভ্যন্তরে মানবিক সহায়তা বিতরণে ব্যাপক বাধা সৃষ্টি করছে। গাজায় একটি কার্যকর ত্রাণ অভিযানের জন্য প্রয়োজন নিরাপত্তা, নিরাপত্তার মধ্যে কাজ করতে পারে এমন কর্মী,লজিস্টিক ক্যাপাসিটি এবং বাণিজ্যিক কার্যক্রম পুনরায় শুরু। আর সেখানে এই চারটি উপাদানেরই কোনও অস্তিত্ব নেই।’

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিন