শুক্রবার, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, বসন্তকাল | ২০শে শাবান, ১৪৪৫ হিজরি | ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
শুক্রবার, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২০শে শাবান, ১৪৪৫ হিজরি | ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কয়েক ঘণ্টার ব্যবধানে আবারও ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর কোরিয়া আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া ও জাপান। সোমবার (১৮ ডিসেম্বর) রাজধানী পিয়ংইয়ংয়ের নিকটবর্তী উত্তরাঞ্চলের পূর্ব উপকূলীয় একটি এলাকা থেকে সমুদ্রের দিকে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ছুঁড়েছে দেশটি, যা যুক্তরাষ্ট্রের যে কোনও স্থানে আঘাত হানতে সক্ষম। মার্কিন নেতৃত্বাধীন শক্তি প্রদর্শনকে ‘যুদ্ধ’ পদক্ষেপ হিসেবে নিন্দা জানানোর কয়েক ঘণ্টা পরই দ্বিতীয় এই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে পিয়ংইয়ং। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।
জাপানের সংসদীয় প্রতিরক্ষা উপমন্ত্রী শিঙ্গো মিয়াকে বলেছেন, উৎক্ষেপণের পর ক্ষেপণাস্ত্রটি প্রায় এক হাজার কিলোমিটার উড়েছিল। ধারণা করা হচ্ছে, এটি ১৫ হাজার কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে সক্ষম, যার মানে ক্ষেপণাস্ত্রটি জাপান ও যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যে কোনও স্থানে আঘাত হানতে পারবে।
এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের যৌথ ‘পারমাণবিক প্রতিরোধ’ কার্যকরী অপারেশন আপগ্রেড করার নির্দেশ দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল।
গত রবিবার রাতে একটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া, যা প্রায় ৫৭০ কিলোমিটার উড়ে সমুদ্রে গিয়ে পড়েছিল। এরপরই সোমবার দূরপাল্লার আইসিবিএম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে দেশটি।

Facebook
LinkedIn
Twitter
WhatsApp
Telegram
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন দিন